Breaking News
Home / ফ্রান্স সংবাদ / ফ্রান্সে অনিয়মিতদের নিয়মিতকরনের দাবিতে অভিবাসীদের আন্দোলন

ফ্রান্সে অনিয়মিতদের নিয়মিতকরনের দাবিতে অভিবাসীদের আন্দোলন

বাংলা প্যারিস ওয়ার্ল্ড: ৩১/০৫/২০২০
রিপোর্ট : এ. এম. আমান উল্লাহ রাজীব

ফ্রান্সে অনিয়মিত অভিবাসীদের নিয়মিত করার জন্য ফ্রান্স পার্লামেন্টের ১২০ জন সংসদ সদস্যের আবেদনে সরকার সাড়া না দেয়ায় গতকাল ৩০ মে বিক্ষোভ আন্দোলনের ডাক দিয়েছে ফ্রান্সের অনিয়মিত অভিবাসীরা।

করোনা মহামারী সংকটের মধ্যে প্যারিসের রিপাবলিক চত্বরে বিক্ষোভ কর্মসূচির অনুমতি না পেয়ে দুপুর ১২টা থেকে প্যারিসের মেডলিনের রাস্তায় জড়ো হতে থাকেন আন্দোলনকারীরা। তাদের সাথে ফ্রান্সের ১৮০ টি সংগঠন এই আন্দোলনে একাত্বতা প্রকাশ করে দুপুর ১ টা থেকে প্যারিসের রাস্তাগুলো  প্রতিবাদী জনতার শ্লোগানে মুখরিত হতে থাকে। আন্দোলনকারীরা মিছিল নিয়ে শহরের রিপাবলিক চত্বরের দিকে এগোতে থাকলে  শত শত রায়ট পুলিশ রাস্তা আটকে মুখোমুখি অবস্থান নেয়।

তখন আন্দোলনকারীরা মেড লিনের রাস্তায় সংক্ষিপ্ত বক্তব্য ও শ্লোগান দিতে থাকেন। তারপর ধীরে ধীরে রিপাবলিক চত্বরে দিকে আগাতে থাকেন। বিকাল ৩ টার পর আন্দোলনকারীরা রিপাবলিক চত্বরে শ্লোগান ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বক্তব্য দেন।

বাংলাদেশী অভিবাসী ও বিভিন্ন সামাজিক সংগঠন এই আন্দোলনে যুক্ত হয়।বাংলাদেশী সংগঠনের মধ্যে বি সি এফ, ফ্রন্সে আভেক রাব্বানী, ইপিএস কমিউনিটি ইন ফ্রান্স, শ্রমিক গ্রুপ, বরিশাল বিভাগীয় কমিটি সহ বাংলাদেশী সংগঠনের অনেক নেতৃবৃন্দ অংশ অংশগ্রহন করেন।

পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ইপিএস কমিউনিটি ইন ফ্রান্স দুপুর ১২ টায় গ্যার দ্য ইষ্ট স্টেশনের সামনে জড়ো হয়ে সংক্ষিপ্ত বক্তব্য দেন। বক্তব্যে সংগঠনটির সভাপতি- এলান খান চৌধুরী বলেন, অনিয়মিত অভিবাসীরা এদেশের বোঝা নয়, সম্পদ। এই সম্পদকে মানবসম্পদে রুপান্তর করতে হলে এদের নিয়মিত করা ছাড়া কোন বিকল্প নেই। সেই সাথে কমবে সামাজিক বৈষম্য। এরপর বক্তব্য রাখেন ইপিএস কমিউনিটি ইন ফ্রান্সের সাধারণ সম্পাদক জুয়েল দাস লেলিন। অর্থ সম্পাদক- মাসুদুর রহমান। গোলাম রহমান পলাশ, এ. এম. আমান উল্লাহ রাজীব প্রমুখ।  আরো বক্তব্য দেন আরিফ খান রানা। এই সময় আরো উপস্থিত ছিলেন বরিশাল বিভাগ কমিউনিটির সাধারণ সম্পাদক- মনিরুল ইসলাম। তারপর সংগঠনটি একটি পথ রেলী নিয়ে আসেন মেডলিন আন্দোলনের কেন্দ্রস্থলে।

আন্দোলনে অংশগ্রহণ করা বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে অনিয়মিত অভিবাসীদের নিয়মিত রেসিডেন্ট পারমিট দেয়ার সকারের কাছে আহবান জানিয়েছেন।

About banglaparisworld

Check Also

ফ্রান্সসহ ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শুক্রবার থেকে পবিত্র মাহে রমজান

বাংলা প্যারিস ওয়ার্ল্ড রিপোর্ট: ২৪/০৪/২০২০ আমাদের সামনে রহমত মাগফিরাত ও নাজাতের মাস মাহে রমজান। করোনার আঘাতে সারাবিশ্ব আজ বিপর্যস্ত। ইউরোপের দেশগুলোতে এখনো চলছে লকডাউন। আর এরই মধ্যে ফ্রান্সসহ  ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যের ইসলামিক দেশগুলো রমজান পালন শুরু করবে। সৌদি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *