Breaking News
Home / ফ্রান্স সংবাদ / ফ্রান্সে ইপিএস কমিউনিটি ইন মার্সাইয়ের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ফ্রান্সে ইপিএস কমিউনিটি ইন মার্সাইয়ের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন


বাংলা প্যারিস ওয়ার্ল্ড রিপোর্ট : ২১/০২/২০২১

৫২’র ভাষা আন্দোলনের শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রথমবারের মতো ফ্রান্সের মার্সাই শহরে ইপিএস কমিউনিটি ইন মার্সাইয়ের আয়োজনে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এসময় বাংলাদেশের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসেন ফ্রান্সের নাগরিকরাও।

প্রভাতফেরির মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা। পরে ভাষা আন্দোলনে শহিদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও কোরআন পাঠ করা হয়। এরপর সম্মিলিত কণ্ঠে বাংলাদেশ ও ফ্রান্সের জাতীয় সংগীত পরিবেশ করা হয়।

এসময় আগত ফ্রান্সের নাগরিকরা ক্রিস্টপ কোলাদো বলেন, এই রকম অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে আমি আনন্দিত, আমি প্রতিবছর এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে চাই।

পরে শহীদ বেদিতে শ্রদ্ধা জানান, ক্রিস্টপ ক্লাদো, ল্টফি, ইপিএস কমিউনিটি ইন ফ্রান্সের সভাপতি এলান খান চৌধুরী, সামী, মোঃ মাসুদ, সোহেল আহমেদ, শেখ সাগর, নাহিদ হাসান, জসিম ভূইয়া, তোহা চৌধুরী তুহেল সাইফুল, মিঠুন, মুক্তার, উজ্জল আহমেদ, রবিউল, ইমাদ খান, রেদোয়ান আহমেদ, জামিল আহমেদ, আল মুমিন, খলিলুর রহমান, রাসেল আহমেদ, রানা, কামরুল ইসলাম, মানিক মিয়া প্রমুখ।

About banglaparisworld

Check Also

ফ্রান্সসহ ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শুক্রবার থেকে পবিত্র মাহে রমজান

বাংলা প্যারিস ওয়ার্ল্ড রিপোর্ট: ২৪/০৪/২০২০ আমাদের সামনে রহমত মাগফিরাত ও নাজাতের মাস মাহে রমজান। করোনার আঘাতে সারাবিশ্ব আজ বিপর্যস্ত। ইউরোপের দেশগুলোতে এখনো চলছে লকডাউন। আর এরই মধ্যে ফ্রান্সসহ  ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যের ইসলামিক দেশগুলো রমজান পালন শুরু করবে। সৌদি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *