Breaking News
Home / ফ্রান্স সংবাদ / ফ্রান্সে ফরাসী নাগরিকত্ব আবেদন প্রক্রিয়া এবং প্রস্তুতি শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ফ্রান্সে ফরাসী নাগরিকত্ব আবেদন প্রক্রিয়া এবং প্রস্তুতি শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ফ্রান্সের সামাজিক সংগঠন বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স ( বি সি এফ) ফ্রান্সের সর্ববৃহৎ অনুবাদক সংস্থা আই এস এম, ফ্রান্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ চাইল্ড এডুকেশন , ফ্রেঞ্চ ল উইথ আকাশ হেলাল চারটি প্রতিষ্ঠানের সম্মিলিত উদ্যোগে দ্বিতীয় বারের মতো ফরাসি নাগরিকত্ব আবেদন প্রক্রিয়া এবং ইন্টারভিউয়ের প্রস্তুতি শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

প্যারিসে অবস্থিত আই এস এম এর প্রধান কার্যালয় মিলনায়তনে গত ১০ই নভেম্বর রবিবার এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ) প্রতিষ্ঠাতা
পরিচালক মোহাম্মদ নুরের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া সেমিনারের প্রথম সেশন পরিচালনা করেন প্যারিস স্কুল অফ বিজনেস এর শিক্ষার্থী রেদুওয়ানা ইসহাক।

বি সি এফ এর সিনিওর ভাইস প্রেসিডেন্ট মোজাম্মেল হোসেনের ডেলিগেটস দের শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে সেমিনারের দ্বিতীয় সেশন শুরু হয়। সঞ্চালনায় ছিলেন
বাংলাদেশের ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সাবেক সিনিয়র লেকচারার ফাতেমা তুজ জোহরা।

সেমিনারে
ফ্রান্সের বিভিন্ন প্রান্ত থেকে শতাধিক ফরাসী নাগরিকত্ব আবেদনপ্রত্যাশী উপস্থিত ছিল।

ইন্টারনেটে আবেদনের ভিত্তিতে আবেদন গ্রহণ করা হয়।
সেমিনারে ফরাসি ও বাংলা ভাষায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফ্রান্সে ইমিগ্রেশন – অভিবাসন ও ফরাসি নাগরিকত্ব বিষয়ে অভিজ্ঞ আইনজীবী ম্যাডাম লামাঁদে সিরিন, ইমিগ্রেশন বিষয়ে এক্সপার্ট আই এস এম এর যুরিস্ট এম পাসি ফসোয়া, ফরাসি বিশ্ব বিদ্যালয়ের বাংলাদেশী বংশোভূত প্রভাষক নয়ন এন কে এবং ফ্রেঞ্চ ল উইথ আকাশ হেলাল এর কর্ণধার ফরাসি বিশ্ব বিদ্যালয়ের আইন বিষয়ে মাস্টার্সে অধ্যায়নরত ছাত্র আকাশ হেলাল। আলোচকবৃন্দ নিজ নিজ প্রবন্ধ উপস্থাপন করেন এবং ফরাসি নাগরিকত্ব বিষয়ে বহুমাত্রিক আলোচনা করেন।

ফরাসি আইনজীবী লমান্দে সীরীন,
বাংলাদেশ এবং ফ্রান্স প্রবাসী বাংলাদেশদের ভূয়শী করে বলেন, “বাংলাদেশিরদের মধ্যে ভাতৃত্ববোধ খুব মজবুত এবং বাংলাদেশিরা পরোপকারী”।
সেমিনার শেষে অনুভূতি প্রকাশ করতে গিয়ে জুরিস্ট এম পাসি ফসোয়া বলেন, আমি আপনাদের সুশৃংখল আয়োজন দেখে অনেক মুগ্ধ আপনাকে যখনই ডাকবেন আমি আসবো।’

এই ধরনের সেমিনার থেকে অনুপ্রাণিত হয়ে অধিকহারে ফরাসি নাগরিকত্ব লাভের মাধ্যমে ফ্রান্সের মাটিতে বাংলাদেশীদের একটা মর্যাদাপূর্ণ অবস্থান সৃষ্টি করবে।

About banglaparisworld

Check Also

ফ্রান্সে মাস্ক তৈরিতে সিটি করপোরেশন এর সাথে ইপিএস বাংলা কমিউনিটি ইন ফ্রান্স ও উদীচী শিল্পী গোষ্ঠী ফ্রান্স

বাংলা প্যারিস ওয়ার্ল্ড রিপোর্ট : ০৫/০৫/২০২০ অতি সম্প্রতি আবিস্কৃত হওয়া ভাইরাস দ্বারা সংক্রামক রোগ এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *