Breaking News
Home / শিল্প ও সাহিত্য / যে নদে পাথর ভাসে

যে নদে পাথর ভাসে

ফায়সাল আইয়ূব



বাংলা প্যারিস ওয়ার্ল্ড: ১৭/০১/২০২০


ভিশির জীবন : যে নদে পাথর ভাসে

নদী মানেই কিন্তু পানির আধার নয়; নদী শক্ত বরফেরও আধার হতে পারে। এর প্রমাণ আমাদের বাসার পাশের নদী। এর ফরাসি নাম লা লাক দোলালিয়ে। এক সপ্তাহ আগে মধ্যফ্রান্সের এ সুন্দরী শহর ভিশিতে তুষারপাত হলেও এখনও তাপমাত্রা মাইনাসের নিচে থাকায় নদীর পুরো পানি বরফ হয়ে গেছে।

বিকেলে পুত্র গালিব ইহতিশামকে নিয়ে রুটিনমাফিক গিয়েছিলাম নদীর পারে। পুত্রের পুরনো অভ্যাস আশপাশ থেকে কুড়িয়ে নদীতে পাথর ছুঁড়ে মারা। আজও তা-ই করতে যেয়ে সে তো হতবাক; শব্দ হলো না কেন? ঢেউ জাগলো না কেন? ছুঁড়ে মারলো হাতে থাকা লাল বল; কিছুদূর গিয়ে সেটিও থেমে দাঁড়িয়ে গেলো! ঢেউয়ের সাথে সাথে ভাটিতে গেলো না! তাকে বুঝালাম, নদীতে এ মুহূর্তে পানি নেই বাবা; পানি বরফ হয়ে গেছে। মনে হয় বুঝে গেলো, আর ছুঁড়লো না পাথর।

এদিকে বরফ হওয়া নদীকে কাছ থেকে দেখতে দেখতে হঠাত মনে পড়ে গেলো জহির রায়হানের ‘বরফগলা নদী’র কথা। এ উপন্যাসের কেন্দ্রীয় নারীচরিত্র লিলি একটি স্থিরচিত্র দেখে অস্থির হয়ে উঠেছিলো। তখন কেন্দ্রীয় নরচরিত্র মাহমুদ তাকে সান্ত্বনা দিয়ে বলেছিলো : ‘জীবনটা কি কারো অপেক্ষায় বসে থাকে? আমাদেরও একদিন মরতে হবে। তখনো পৃথিবী এমনি চলবে। তার চলা বন্ধ হবে না কোনোদিন। যে-শক্তি জীবনকে চালিয়ে নিয়ে চলেছে, তার কি কোনো শেষ আছে লিলি।’

ভাবলাম, তা-ই তো; জীবন তো থেমে থাকার নয়। মরা নদীও জেগে উঠে চলতে শুরু করে। আমাদের নদীর বরফও তাহলে অচিরেই গলে গলে চলতে শুরু করবে। চলার নাম-ই তো জীবন। আর নদী তো জীবনেরই আরেকরূপ; চলতে চলতে নিজেকে হারায় সাগরে। যেভাবে প্রত্যেক মানবজীবন একদিন মিশে যায় মহাজীবনে। তবুও আমরা জীবনের পূজারি আর স্বপ্নের উপাসক।

ঠাণ্ডায় জমে যাচ্ছিলাম পিতাপুত্র। নদীতীর ত্যাগ করতে বাধ্য হলাম। ঘরে ফেরার পথে পুত্রের দুই হাত জ্যাকেটের পকেটে পুরে দিলাম। স্বস্তিবোধ করায় হাত আর বের করলো না।

উল্লেখ্য, ২০১০-এ লিটল ভেনিসখ্যাত লন্ডন নগরেও অনুরূপ দেখার সুযোগ হয়েছিলো। অবশ্য সেটি নদী ছিলো না; রিভার থেমসের একটি প্রশাখা ছিলো; আমাদের রোমান রোডের ঘরের পাশ দিয়ে বইতো। গ্রীষ্মকাল ছাড়াও লন্ডনের এমন সকল নদীশাখা প্রশাখায় প্রায় সারা বছর চলাফেরা করে হাজার নৌকা। যেগুলোর অনেকটা আবার ভাসমান গ্রন্থাগার।

লেখক, ফায়সাল আইয়ূব। ভিশি, ফ্রান্স।

About banglaparisworld

Check Also

ঘাসের ঘটনাবলি

বাংলা প্যারিস ওয়ার্ল্ড: ২২/০১/২০২০ ।। ছোটগল্প ।। ঘাসের ঘটনাবলি শিকদার মুহাম্মদ কিবরিয়াহ একটি য়্যুকেলিপ্টাস বৃক্ষের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *